DCSA About

আসসালামু আলাইকুম, সকল ক্যাম্পাসের DCSA সকল পুরনো ও নতুন ব্যাচের ছাত্র-ছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করছি, Diploma in Computer Science and Application প্রোগ্রামে অনেকেই ভর্তি হন না বুঝে, ভর্তি হওয়ার পর আপনারা কোন গাইডলাই ভালকরে পান না, এবং আপনারা যানেন না যে, বই এর কি কি পড়লে আপনাদের প্রশ্ন কমন আসবে, আপনারা বইয়ের অনেক প্রশ্নের উত্তর খুজে পান না। আপনারা অনেক Multiple Choice, Short Question, and Analysis Question এর উত্তর কি করে দিবেন ও কোথা থেকে পাবেন। তাই আপনাদের সকল প্রকার প্রশ্নের উত্তর নিয়ে আমি তৈরী করছি এই Blogs টি। এখানে প্রতিটি বিষয় ভিত্তিক প্রশ্ন, TMA, and Lab Record খুব সহজেই পেয়ে যাবেন । তাই সকলকে এই ব্লগটিতে বেশি বেশি ভিজিট করে এর ESO বৃদ্ধি করার জন্য আহব্বন করা হচ্ছে।

Friday 27 April 2018

প্রশ্নঃ TMA কি ? TMA কি করে তৈরী করবো এবং কি ভাবে জমা দিবো?




প্রশ্নঃ TMA কি ? TMA কি করে তৈরী করবো এবং কি ভাবে জমা দিবো?


উত্তরঃ

TMA = Teacher marks Assignment

এটি তিন ভাবে করা হয়। প্রতি বইয়ে উপর দুটি করা TMA করতে হয়। যেমনঃ TMA-01, TMA-02,

১. প্রথম পদ্ধতিঃ

আপনার বইয়ের সকল অধ্যায় গুলো গণনা করবেন। সকল অধ্যায়কে দুই ভাগ করবেন অর্থাৎ যদি আপনার বইটিতে 12 টি অধ্যায় থাকে তাহলে 6 টি অধ্যায়ের সকল, Multiple choice questions, Short Question & Analytical question দ্বারা  TMA-01,  আর বাকি 6টি অধ্যায়ের সকল  Multiple choice questions, Short Question & Analytical question দ্বারা TMA-02 তৈরী করতে হইবে।


২. দ্বিতীয় পদ্ধতিঃ

আপনি যে বিষয়টির TMA তৈরী করবেন সেই বিষয়ের সম্পূর্ণ বইয়ে Multiple choice questions দ্বারা TMA-01, আর সকল Short Question দ্বারা TMA-02 তৈরী করবেন।

৩. তৃতীয় পদ্ধতিঃ

আপনার বিষয় বিত্তিক স্যার কে জিজ্ঞাস করবেন যে স্যার আপনি TMA তৈরী করার জন্য কোন প্রশ্ন পত্র দিবেন কি? যদি বলে হ্যাঁ দিবো তাহলে তার প্রশ্ন পত্র অনুসারে তৈরী করতে হইবে। আর যদি বলে না তোমরা তোমাদের মতো করে   তৈরী করো তাহলে উপরের যে কোন একটি পদ্ধতিতে করলেই হইবে।

আর অবশ্যই TMA হাতে লিখে তৈরী করতে হইবে। কম্পিউটার কপি দিলে নম্বর কম পাবেন। ধন্যবাদ সকলকে, আর এই তথ্যটি আপনারদের বন্ধদের মাধে শেয়ার করে দেন যাতে তারাও জানতে পারে।

জমা প্রদানের পদ্ধতিঃ

অবশ্যই প্রতিটি TMA কভার পেইজ  খুব সুন্দর করে ডিজাইন করে তৈরী করতে হবে। এবং একটি সুন্দর ফাইলে , স্পাইরার বা পাঞ্চ করে বইয়ের মত করে তৈরী করে জমাদিতে হইবে।


 


No comments:

Post a Comment