DCSA About

আসসালামু আলাইকুম, সকল ক্যাম্পাসের DCSA সকল পুরনো ও নতুন ব্যাচের ছাত্র-ছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করছি, Diploma in Computer Science and Application প্রোগ্রামে অনেকেই ভর্তি হন না বুঝে, ভর্তি হওয়ার পর আপনারা কোন গাইডলাই ভালকরে পান না, এবং আপনারা যানেন না যে, বই এর কি কি পড়লে আপনাদের প্রশ্ন কমন আসবে, আপনারা বইয়ের অনেক প্রশ্নের উত্তর খুজে পান না। আপনারা অনেক Multiple Choice, Short Question, and Analysis Question এর উত্তর কি করে দিবেন ও কোথা থেকে পাবেন। তাই আপনাদের সকল প্রকার প্রশ্নের উত্তর নিয়ে আমি তৈরী করছি এই Blogs টি। এখানে প্রতিটি বিষয় ভিত্তিক প্রশ্ন, TMA, and Lab Record খুব সহজেই পেয়ে যাবেন । তাই সকলকে এই ব্লগটিতে বেশি বেশি ভিজিট করে এর ESO বৃদ্ধি করার জন্য আহব্বন করা হচ্ছে।

Wednesday 2 May 2018

DCSA রেজিস্টেশন বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও তার উত্তর ।

আসসালামু আলাইকুম,

সম্মানিত DCSA এর কোর্সকারী শিক্ষার্থীর রেজিস্টেশন বিষয়ক কিছু প্রশ্ন ও তার উত্তর নিচে আপনাদের জ্ঞনার্থে দিলাম আশা করি আপনাদের উপকারে আসিবে। পোস্টি আপনি দেখা মাত্র আপনার ক্যাম্পাসের গ্রুপে এবং আপনি যুক্ত আছে এমন সব ক্যাম্পাসের গ্রুপে শেয়ার করবেন সকলের সহযোগীতার জন্য। 



প্রশ্নঃ আমি প্রথম (১ম) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করিনি, আমি প্রথম (১ম) সেমিস্টার পরিক্ষা দিতে পারিবো?

উত্তরঃ না। কারণ রেজিস্টেশন করা ছাড়া বায়োবি আপনাকে পরিক্ষার অনুমতি প্রদান করিবে না।

প্রশ্নঃ আমি প্রথম (১ম) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করিনি, আমি কি দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করিতে পারিবো?

উত্তরঃ না। কারণ কোন সেমিস্টারের রেজিস্টেশন না করিয়া থাকিলে পরবর্তি সেমিস্টারের রেজিস্টেশন করিতে পারিবেন না।

প্রশ্নঃ আমি প্রথম (১ম) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করেছি কিন্তু ১-২টা পরিক্ষা দেইনি, তাহলে কি দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করিতে পারিবো?

উত্তরঃ হ্যাঁ করিতে পারিবেন।

প্রশ্নঃ আমি দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করিনি এবং পরিক্ষাও দেইনি, তাহলে কি আমি তৃতীয় সেমিস্টার পরিক্ষার রেজিস্ট্রেশন করিতে পারিবো?

উত্তরঃ অবশ্যই না। কারণ দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন না করে তৃতীয় (৩য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্ট্রেশন করা যাবে না।

প্রশ্নঃ আমি দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করেছি, কিন্তু কোন পরিক্ষা দেইনি বা এটেন্ড ও করিনি তাহলে কি আমি তৃতীয় সেমিস্টার পরিক্ষার রেজিস্ট্রেশন করিতে পারিবো?

উত্তরঃ অবশ্যই পারিবেন। কারণ দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষার রেজিস্টেশন করা থাকের আপনি ৩য় সিমিস্টার পরিক্ষা শেষ করার পর আপনার জুনিয়র ব্যাচের সাথে দ্বিতীয় (২য়) সেমিস্টার পরিক্ষায় যে সকল বিষয়ে আপনি পরিক্ষা দেনssনি সে সকল বিষয় প্রতি অর্থাৎ এক বিষয়=২৫০ টাকা, হারে পূর্ণপরিক্ষা টাকা জমা প্রদান করে পরিক্ষা দিতে পারিবেন।

প্রশ্নঃ আমি দ্বিতীয় সেমিস্টার পরিক্ষার লিখিত পরিক্ষা সমূহ দিয়েছিলাম এবং TMA-01, TMA-02 ও জমা প্রদান করেছি কিন্তু কোন প্রেক্টিকেল (Practical) পরিক্ষা এবং Lab record জমা দেইনি, তাহলে কি আমি তৃতীয় সেমিস্টার পরিক্ষার রেজিস্ট্রেশন করিতে পারিবো?

উত্তরঃ হ্যাঁ রেজিস্টেশন করিতে পারিবেন। তবে যে সকল পরিক্ষাগুলোর কোন প্রেক্টিকেল (Practical) পরিক্ষা এবং Lab record জমা প্রদান করেননি সেই বিষয় গুলো পরিক্ষা পূর্ণরায় দিতে হইবে।


No comments:

Post a Comment